May 9, 2024, 4:28 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
অভিশপ্ত সিলেটের রাজনীতি, ১০ বছরে ১৯ খুন

অভিশপ্ত সিলেটের রাজনীতি, ১০ বছরে ১৯ খুন

Please Share This Post in Your Social Media

অভ্যন্তরীণ কোন্দল, এক দলের সাথে অপর দলের সংঘাত কিংবা সিনিয়র জুনিয়র নিয়ে কথা কাটাকাটির জেরে রাজনৈতিক মারামারি থেকে গত ১০ বছরে ১৯ লাশ দেখলো সিলেট। অন্যান্য দলের হিসেব বাদ দিলেও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও অপর বড় এক দল বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলেই ঘটেছে এসব হত্যাকাণ্ড। দীর্ঘদিন থেকে খুনের রাজনীতির কারণে নেতৃত্ব সংকটে পড়তে বসেছে সিলেটের ছাত্ররাজনীতি। খুনোখুনি আর রক্তের হোলি খেলার ভয়ে প্রকৃত ছাত্ররা আসছেন না রাজনীতিতে।

সর্বশেষ বিএনপি-জামায়াত সরকারের আমলে ২০০৫ সালের ১৪ জুলাই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিজেদের বিরোধে ছাত্রদল নেতা রফিকুল ইসলাম লিটন হত্যার পর ২০১০ সাল পর্যন্ত টানা ৫ বছর খুনের রাজনীতি বন্ধ থাকলেও ফের রাজনৈতিক খুনের হিসেব শুরু হয় ২০১০ সালে। ওই বছরের ১২ জুলাই অভ্যন্তরীণ বিরোধের জের ধরে নগরীর টিলাগড়ে খুন হন এমসি কলেজের গণিত বিভাগের ৩য় বর্ষের ছাত্র ও ছাত্রলীগ কর্মী উদয়েন্দু সিংহ পলাশ। উদয়েন্দু সিংহ পলাশ হত্যার মধ্যদিয়ে সিলেটের রাজনীতিতে খুনের হিসেব শুরু হয়ে শেষ হয় ২০১৮ সালের ৩০ জুলাই রাতে মহানগর ছাত্রদলের সাবেক সহ-প্রচার সম্পাদক ফয়জুল হক রাজু খুনের মধ্যদিয়ে।

সিটি নির্বাচনে দলের প্রার্থী আরিফুল হক চৌধুরীর বিজয়ের পর রাজুসহ নেতাকর্মীরা বিজয় মিছিলে অংশ নেন। মিছিলের পর কুমারপাড়া পয়েন্টে নিজ দলের প্রতিপক্ষ গ্রুপের ক্যাডাররা তাকে কুপিয়ে হত্যা করে।

এর ভেতর সিলেটের রাজনীতিতে কোন বছরই হত্যাকাণ্ডের ঘটনা বাদ পড়েনি। অভ্যন্তরীণ কোন্দল, এক দলের সাথে অপর দলের সংঘর্ষসহ নানাভাবে ঘটেছে অসংখ্য হত্যাকাণ্ড। এমনকি টর্চার সেলে পিটিয়ে হত্যার ঘটনাও আছে। গত ১০ বছর সিলেটে ছাত্রলীগ, যুবলীগ, ছাত্রদল মিলে মোট ১৯ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ছাত্রলীগ ও যুবলীগের মোট ১২ জন নেতাকর্মী খুন হয়েছেন আর ছাত্রদলের খুন হয়েছেন ৭ জন। উভয় দলেরই অধিকাংশ খুনের ঘটনা ঘটেছে অভ্যন্তরীণ কোন্দলে।

ছাত্রলীগকর্মী খুন :

২০১০ সালের ১২ জুলাই অভ্যন্তরীণ বিরোধের জের ধরে নগরীর টিলাগড়ে খুন হন এমসি কলেজের গণিত বিভাগের ৩য় বর্ষের ছাত্র ও ছাত্রলীগ কর্মী উদয়েন্দু সিংহ পলাশ। ২০১৪ সালের ১৪ জুলাই সিলেট নগরীর মদিনা মার্কেট-কালিবাড়ি রোডের মদিনা মার্কেট অংশে ইজিবাইকের (টমটম) একটি নতুন স্ট্যান্ডের দখল নিয়ে স্থানীয় ছাত্রলীগ নেতা ইমরান আহমদ ও গোলজার আহমদ গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় ছাত্রলীগ কর্মী আবদুল্লাহ ওরফে কচি নিহত হন। ২০১৪ সালের ২০ নভেম্বর শাহজালাল বিশ্ববিদ্যালয়ে (শাবি) আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের পার্থ-সবুজ গ্রুপের সাথে অঞ্জন-উত্তম গ্রুপের বন্দুকযুদ্ধ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে মারা যান সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র ও ছাত্রলীগ কর্মী সুমন চন্দ্র দাস।

২০১৫ সালের ১২ আগস্ট দুপুর আড়াইটায় সিলেট মদন মোহন কলেজ ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে নিজ দলের ক্যাডারদের ছুরিকাঘাতে খুন হন কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র ও দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজার থানার সিলাম তেলিপাড়া গ্রামের আকলিস মিয়া আরকানের ছেলে আব্দুল আলী (১৯)। তিনি ছাত্রলীগ বিধান সাহা গ্রুপের সক্রিয় কর্মী ছিলেন। ২০১৬ সালের ১৯ জানুয়ারি ছাত্রলীগের গ্রুপিংয়ের শিকার হন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র ও ছাত্রলীগ কর্মী কাজী হাবিবুর রহমান। ঐদিন সকাল সাড়ে এগারোটায় নগরীর শামীমাবাদে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে ছাত্রলীগ নেতা হোসাইন মুহাম্মদ সাগর ও সোহেলের নেতৃত্বে একদল ছাত্রলীগকর্মী তার উপর হামলা চালায়। এসময় হাবিবকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে তারা। পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় হাবিবের।

২০১৭ সালের ১৭ জুলাই সোমবার দুপুরে সিলেটের বিয়ানীবাজার সরকারি কলেজের ১০২ নং শ্রেণিকক্ষের ভিতরে নিজেদের অবস্থানে পাইপগানের গুলিতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন জেলা ছাত্রলীগের আপ্যায়ন বিষয়ক সম্পাদক পাভেল গ্রুপের সমর্থিত কর্মী খালেদ আহমদ লিটু। অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে ২০১৮ সালের ৭ জানুয়ারি রাত পৌনে ৯টার দিকে টিলাগড় পয়েন্টে প্রতিপক্ষের নেতাকর্মীদের ছুরিকাঘাতে খুন হন সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ নেতা তানিম আহমদ খান। তিনি ওসমানীনগর উপজেলার নিজ বুরুঙ্গা গ্রামের ইসরাইল খানের ছেলে। ২০১৮ সালের ১৬ অক্টোবর সিলেট নগরের টিলাগড়ে ছাত্রলীগ কর্মী ওমর আহমদ মিয়াদ (২২) কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। পরে এ ঘটনায় জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীসহ কয়েকজনের নাম উল্লেখ করে মামলা করা হয়।

২০১৮ সালের অক্টোবর মাসে খুন হন হুসাইন আল জাহিদ নামে এক ছাত্রলীগ কর্মী। নগরের উপশহরে তাকে ছুরিকাঘাত করে তাকে হত্যা করা হয়। ওসমানী হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান। সে সিলেট নগরের সীমান্তিক স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী ছিল। এর আগে ২০১৩ সালের ২ মার্চ সন্ত্রাসী হামলায় নিহত হন যুবলীগ নেতা জগত জ্যোতি তালুকদার। সে সময় যুদ্ধাপরাধের বিচারের দাবিতে গঠিত গণজাগরণ মঞ্চের সক্রিয় এ কর্মীর উপর হামলা চালায় সন্ত্রাসীরা। এ হামলায় তিনি নিহত হন।

ছাত্রদলে যত খুন :

২০১৮ সালের ৩০ জুলাই রাতে মহানগর ছাত্রদলের সাবেক সহ-প্রচার সম্পাদক ফয়জুল হক রাজু খুন হন। সিটি নির্বাচনে দলের প্রার্থী আরিফুল হক চৌধুরীর বিজয়ের পর রাজুসহ নেতাকর্মীরা বিজয় মিছিলে অংশ নেন। মিছিলের পর কুমারপাড়া পয়েন্টে নিজ দলের প্রতিপক্ষ গ্রুপের ক্যাডাররা তাকে কুপিয়ে হত্যা করে। তার শরীরে ৪০টি আঘাতের চিহ্ন পাওয়া যায়। বিগত ২০১৯ সালের ১ জানুয়ারি নগরীতে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় ধাক্কাধাক্কির জের ধরে আবুল হাসনাত শিমুকে ছুরিকাঘাত করে প্রতিপক্ষ গ্রুপের ক্যাডাররা। পরে হাসপাতালে মারা যান শিমু। শিমু ছিলেন মহানগর ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক।

২০১৪ সালের ২৭ জুন পাঠানটুলায় শুধুমাত্র গ্রুপ বদলের কারণে খুন হন গোবিন্দগঞ্জ কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি জিল্লুল হক জিলু। নগর ছাত্রদলে জিলুর পরিচিত ছিল ব্যাপক। ২০১২ সালের ডিসেম্বরে নগরীর শিবগঞ্জে নিজ দলের ক্যাডারদের হাতে খুন হন ছাত্রদল নেতা সজিব আব্দুল্লাহ। একই বছরের ২২ মার্চ নিজেদের কোন্দলের শিকার হয়ে খুন হন মাহমুদ হোসেন শওকত। ২০১০ সালের সেপ্টেম্বর মাসে প্রতিপক্ষ গ্রুপের ক্যাডারদের হামলায় খুন হয় ছাত্রদল কর্মী সৌরভ। একই বছরের ৬ মে আভ্যন্তরীণ কোন্দলের শিকার হন ছাত্রদলের কর্মী সাজু আহমদ।

কেবল তাই না, মর্মান্তিক মৃত্যু ঘটে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ ছাত্র ও ছাত্রদল নেতা তৌহিদুর রহমানের। ২০১৫ সালে তৌহিদকে টর্চার সেলে পিঠিয়ে হত্যার অভিযোগ উঠে ওসমানী মেডিকেল কলেজের কয়েকজন ছাত্রলীগ নেতার উপর।

সব মিলিয়ে ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভীষিকাময় ১০ বছর কাটলেও ২০১৯ সাল কেটেছে শান্তিতে। দীর্ঘ ১০ বছর পর খুনহীন কাটে এই এক বছর। তবে আর যাই হোক খুনের রাজনীতি চান না সিলেটের মানুষ। অতীতের হত্যাকাণ্ডের সঠিক বিচার হলে খুনের পুনরাবৃত্তি হবে না বলে মত দিয়েছেন সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেটের সভাপতি আজিজ আহমদ সেলিম।

তিনি বলেন, বিচারের মধ্যদিয়ে একটি সমস্যার সঠিক সমাধান সম্ভব। বিশেষ করে রাজনৈতিক খুনাখুনিতে অভিভাবক সংগঠনকে অবশ্যই শক্ত পদক্ষেপ নিতে হবে। তা না হলে বারে বারে খুনের পুনরাবৃত্তি হলে ছাত্ররাজনীতির ভবিষ্যৎ দিনে দিনে হুমকির মুখে পড়বে। কোন প্রকৃত ছাত্র রাজনীতিতে আসতে চাইবে না।

এদিকে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, ‘আমরা চাইছি দলটাকে ঢেলে সাজাতে। খুনের রাজনীতি কেউ চায় না। তবুও এসব ঘটছে। কিন্তু ছাত্রলীগ বলেন আর যুবলীগ বলেন তারা আওয়ামী লীগেরই অংশ। তাই আমরা তাদের নিয়ে বসবো। আগামীর পরিকল্পনা গ্রহণ করবো। আমরা চাই রাজনীতি হবে দেশের কল্যাণে, মানুষের কল্যাণে। এখানে কোন মারামারি-হানাহানি থাকবে না।’

আর মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ছাত্রদল যেহেতু আমাদের সহযোগী সংগঠন সুতরাং তাদের উপর কর্তৃত্ব আমরা খাটাতে পারি না। তবে আমি মনে করি তারা সুশৃঙ্খল এবং সংগঠিত। বর্তমানে ছাত্রদলের অবস্থা আরও সংগঠিত। তাছাড়া অতীতের সকল ঘটনায় ছাত্রদল শত পদক্ষেপ নিয়েছে। তাই সময়ের ব্যবধানে এসব কমে আসছে।

তবে অতীতের সকল ঘটনায় শক্ত পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদ। তিনি বলেন, ‘অতীতে যেসব ঘটনা ঘটেছে তা একান্ত নিজেদের স্বার্থের দ্বন্দ্ব থেকে ঘটেছে। ছাত্রলীগের কোন অনুষ্ঠান বা মিটিং মিছিলে কোন খুন হয়নি। তবুও যারা খুন হয়েছেন তাদের পরিবারকে সহযোগিতার পাশাপাশি খুনের সাথে সম্পৃক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছি। একই সাথে চেষ্টা করেছি যাতে এমন ঘটনা না ঘটে। আর কোন বাবা-মা যেন সন্তান হারা না হন। যদিও বর্তমানে ছাত্রলীগের কমিটি নেই তবুও আমরা যারা সাবেক কমিটিতে ছিলাম আমরা নানাভাবে ছাত্রলীগকে সংগঠিত করার কাজ করছি। আশা করি আগামীতে এসব ঘটনা আর ঘটবে না।’

সিলেট মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান বলেন, বর্তমানে ছাত্রদলে কোন্দল নেই। তাছাড়া প্রকৃত ছাত্র ও ভালো পরিবারের সন্তানরা ছাত্রদলের রাজনীতির সাথে সম্পৃক্ত হচ্ছে, এজন্য হত্যাকাণ্ড কমেছে। বিশেষ করে অতীতের সকল হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রদলের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। এজন্য সকলের মনে ভয় আছে। আমরা চেষ্টা করছি আগামীতেও সংগঠিত থেকে সংঘাতহীন রাজনীতির ধারা বজায় রাখার।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd